• Home
  • Shrestho Tutorials

Atm Card স্কিমিং কি ? কিভাবে আপনার ATM কার্ডকে নিরাপদ রাখবেন ? অবশ্যই জেনে নিন !

দিন বদলের সাথে সাথে ATM Card আমাদের সুবিধা দিয়েছে অনেক।

হঠাৎ কোনো জরুরি প্রয়োজনে, অথবা পড়াশোনার কাজে, বা যেকোনো জরুরি প্রয়োজনে আপনার কাছে ATM Card থাকলে টাকা তোলা নিয়ে নিশ্চিন্ত থাকতে হয়।

এই অত্যন্ত সুবিধার জিনিসটাই এখন হয়ে উঠেছে আমাদের কাছে আতঙ্কের কারণ। একের পর এক ঘটে যাওয়া ATM Card ফ্রড আমাদের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে প্রযুক্তির খারাপ দিকটিও।

Table of Contents

আরও পড়ুন : আপনি ফেসবুকে কতটা সময় কাটিয়েছেন তা কীভাবে জানবেন ?

দেশের সব বড় বড় শহর গুলিকে টার্গেট করে হচ্ছে ATM ফিসিং এর জন্য। আর সাধারণ নাগরিকদের ঠকিয়ে তুলে নেওয়া হচ্ছে লাখ লাখ টাকা।

সবসময়ই মনে রাখবেন, ” Protection is better than cure !”

একের পর এক ঘটে যাওয়া ATM Card ফ্রড আমাদের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে প্রযুক্তির খারাপ দিকটিও। দেশের সব বড় বড় শহর গুলিকে টার্গেট করে হচ্ছে ATM ফিসিং এর জন্য। আর সাধারণ নাগরিকদের ঠকিয়ে তুলে নেওয়া হচ্ছে লাখ লাখ টাকা।

আজ এই ATM স্কিমিং থেকে কি করে বাঁচবেন তারই উপায় দেওয়া এখানে। এই টিপস গুলো মেনে চললে কেউই আপনার ATM কার্ড নকল করে নিতে পারবেন ও আপনার কষ্টার্জিত টাকাও নিরাপদ থাকবে।

 

সবার আগে জানতে হবে স্কিমিং কি :

সরল ভাষায় বলতে গেলে স্কিমিং হল যখন অনন্য কেউ কপনার অনুমুতি ছাড়াই আপনার ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড থেকে আপনার ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেয়।

আজকাল এই স্কিমিং করেই আপনার টাকা হাতিয়ে নেওয়া হচ্ছে ।

নিচে দেওয়া এই সাবধানতা গুলি মেনে চললে আপনি স্কিমিং থেকে নিজেকে বাঁচাতে পারবেন :

[bctt tweet=”Atm Card স্কিমিং কি ? কিভাবে আপনার ATM কার্ডকে নিরাপদ রাখবেন ? অবশ্যই জেনে নিন ! ” username=”shresthoblog”]

 

রেস্টুরেন্টে বিল মেটানোর সময় সাবধান হোন :

রেস্টুরেন্টে বিল মেটানোর সময় আপনার ATM Card/Credit Card কারোর মাধ্যমে বিলডেস্কে না পাঠিয়ে নিজে যান ও খেয়াল রাখুন সোয়াপিং মেশিনে সোয়াপ করার আগে যেন অন্য কোথাও সোয়াপ করা না হয়।

সোয়াপিং মেশিনে সোয়াপ করার পর পাসওয়ার্ড দেবার সময় খেয়াল রাখুন যেন কোনো সিকিউরিটি ক্যামেরা আপনার দিকেতাক করা না থাকে। থাকলে পাসওয়ার্ড টাইপ করার সময় হাত দিয়ে আড়াল করতে ভুলবেন না ।

Fake লটারি থেকে সাবধান থাকুন :

শপিং মলে বা অন্যান্য নানান জায়গায় প্রায়ই কেউ কেউ আপনাকে এসে বলে যে তাদের লটারিতে অংশগ্রহণ করলে আপনি জিতে যেতে পারবেন অনেক টাকা। এগুলি থেকে সাবধান হোন। তারা আপনার কার্ড নিয়ে তাদের সোয়াপিং মেশিনে সোয়াপ করবে এবং সাথে সাথে হয়তো আপনার ব্যাংকে কিছু টাকাও ঢুকে যাবে কিন্তু পরে হঠাৎ দেখবেন আপনার আকাউন্ট থেকে মোটা টাকা লোপাট হয়ে গেছে।

তাই এইধরণের টাকা হাতানোর চেষ্টা কোথাও দেখলে সোজাসাপ্টা না বলে দিন।

মনেরাখবেন কেউ নিজের কোনো লাভ ছাড়া আপনাকে টাকা দেওয়া মানেই আপনার থেকে মোটা টাকা হাতিয়ে নেয়ার অভিসন্দী রয়েছে তার।

অচেনা ফোন কল থেকে সাবধান :

অনেক সময় আমাদের ফোন থেকে নানান লোভনীয় অফার নিয়ে কল আসে – বলা হয় আপনি লাখ টাকা জিতেছেন অথবা সহজেই আপনাকে লোন দেওয়া হবে।

অথবা কখনো কখনো ব্যাংক ম্যানেজারের নাম করেও কল আসে। তাতে বলা হয় আপনার ফোনে যাওয়া OTP না বললে আপনার একাউন্ট বন্ধ হয়ে যাবে। এই রকম কল থেকে সাবধান হোন।

কখনই, কোনো মূল্যেই আপনার মোবাইলে আসা OTP কাউকে দেবেন না।

ATM থেকে টাকা তোলার সময় সাবধান :

ATM থেকে টাকা তোলার সময় আপনার পাশে কোনো অচেনা কাউকে থাকতে দেবেন না। কোনো রকম সাহায্যের প্রায়োজন হলে ATM এর গার্ড কে জিজ্ঞাসা করে নিন। অচেনা কাউকে জিজ্ঞাসা করবেন না ।

এছাড়াও, ATM-এ কার্ড ঢোকানোর আগে ভালো করে লক্ষ করুন। কোনো আঠা লেগে আছে কিনা, অথবা তার জাতীয় কিছু দেখতে পাচ্ছেন কিনা। অথবা সেই জায়গাটা আলগা হয়ে আছে কিনা। তাহলে তৎক্ষণাৎ গার্ডকে ব্যাপারটা দেখান। এখন স্কিমাররা সেই কার্ড ঢোকানোর জায়গায় একইরকম দেখতে একটা মেশিন লাগিয়ে দিচ্ছে যার সাহায্যে খুব সহজেই আপনার ATM এর সব তথ্য হাতিয়ে নেওয়া যায়।

এরপর, আপনার পাসওয়ার্ড দেবার সময় খেয়াল রাখুন যাতে পাস থেকে কেউ দেখতে না পান।

এখন দেখা যাচ্ছে ATM এর কিবোর্ডের উপরে খুব ছোট্ট ক্যামেরা লাগিয়ে রাখছে আপনার পাসওয়ার্ড চুরি করে নেবার জন্য। 

বিশদে জানতে এই ভিডিওটি দেখুন ।

তাই এগুলি থেকে বাঁচার সব থেকে ভালো উপায় হল টাইপ করার সময় ATM এর কিবোর্ড হাতে করে আড়াল করুন।

আরও পড়ুন :  Online Shopping করার সময় কোন কোন বিষয়গুলি আপনাকে ঠকে যাওয়া থেকে বাঁচাবে অবশ্যই জেনে নিন !

সর্বোপরি :

  • সমস্ত রকম সাবধানতা নেওয়ার পরও যদি আপনার একাউন্ট থেকে টাকা তুলে নেওয়া হয় তাহলে সঙ্গে সঙ্গে ব্যাংককে জানান তারা সঙ্গে সঙ্গে আপনার কার্ড ব্লক করে দেবে।

 

  • এখন SMS এর মাধ্যমে অথবা আপনার ব্যাংকের মোবাইল এপ্লিকেশনের সাহায্যে অতি সহজেই কার্ড ব্লক করে দেওয়া যায়। সেই নিয়ম গুলি আগে থাকতেই জেনে রাখুন।

 

  • আপনার কার্ডের সাথে আপনার মোবাইল নম্বর লিংক করে রাখুন। যাতে করে সমস্ত রকম লেনদেনের আপডেট আপনি সাথে সাথেই পেয়ে যান।

 

উপরের Tips আপনি সবসময় মেনে চলেন কিনা তা নীচে Comment করে আমাদের অবশ্যই জানান।

Post টিকে Share করে আপনার প্রিয়জনদের জানতে সুযোগ করে দিন !

আমাদের সমস্ত আপডেট সরাসরি পেতে FacebookTwitter ও Instagram -এতে আমাদের সঙ্গে থাকুন ও শ্রেষ্ঠ থাকুন !

Click Here to Leave a Comment Below 0 comments

Leave a Reply:

error: Content is protected !!