• Home
  • Technology Facts

LED Stumps ও Bails সম্পর্কে এই অবাক করা তথ্যগুলি জানেন কি ?

ক্রিকেট আমাদের প্রাণের খেলা।

ক্রিকেট নিয়ে উন্মত্ততার শেষ নেই। যুগ যুগ ধরে এই খেলা আমাদের আনন্দ ও বিনোদন দিয়ে আসছে।

সেই আনন্দ ও বিনোদনে আজও এতটুকু খামতি পড়েনি। যুগ বদলের সাথে সাথে এই খেলাতেও এসেছে অনেক পরিবর্তন। প্রকৃতির নিয়মে এসেছে নানান উত্থান-পতন ।

LED Stumps ও Bails প্রথমে আবিষ্কার করেছিলেন Bronte EcKermann । তিনি একজন Australian মেকানিক্যাল ইন্ডাস্ট্রিয়াল ডিজাইনার । এবং দক্ষিণ অস্ট্রেলিয়ার এক নির্মাতা Company এটিকে তৈরি করে। যার নাম Zing International , সেই জন্যই এটিকে বলা হয় Zing Wicket ।

এই খেলাতে ঘটেছে নানান প্রযুক্তির আগমন। যা এই খেলাকে অনেক সুবিধা দিয়েছে। করে তুলেছে অনেক নিখুঁত ও উন্নতমানের।

এই LED Stumps ও Bails হল এমনই এক আবিষ্কার যা Cricket -খেলাতে এনেদিয়েছে এক অন্য মাত্রা। IPL -এও এই  LED Stumps ও Bails অত্যন্ত জনপ্রিয়তা পায় । এই সম্পর্কে রয়েছে অনেক হতবাক করা তথ্য।

[bctt tweet=”LED Stumps ও Bails সম্পর্কে এমনই অবাক করা তথ্যগুলি জানেন কি ?” username=”shresthoblog”]

LED Stumps ও Bails সম্পর্কে এমনই অবাক করা তথ্যগুলি রইল আপনারই জন্য :

Bronte EcKermann (IMAGE: ABC News : Chris McLoughlin)

 

আরও পড়ুন : International Space Station সম্পর্কে এই অবাক করা তথ্য গুলি জানেন কি?

  • LED Stumps ও Bails প্রথমে আবিষ্কার করেছিলেন Bronte EcKermann । তিনি একজন Australian মেকানিক্যাল ইন্ডাস্ট্রিয়াল ডিজাইনার । এবং দক্ষিণ অস্ট্রেলিয়ার এক নির্মাতা Company এটিকে তৈরি করে। যার নাম Zing International , সেই জন্যই এটিকে বলা হয় Zing Wicket

  • এই LED Stumps ও Bails প্রথম পরীক্ষামূলক ভাবে ব্যবহার করা হয়েছিল অস্ট্রেলিয়ার আডিলেডে, দুটি ক্লাবের ম্যাচে।সেখানে এটি সফল ভাবে ব্যবহারেরপর ক্রিকেট অস্ট্রেলিয়া এটিকে রাত্রের ম্যাচে কাঠের Wicket-এর পরিবর্তে ব্যবহার      করার অনুমতি দেয়। এটি স্থির করা হয় যে ২০১২ সালের Big Bash League-এ এটি ব্যবহার করা হবে

আরও পড়ুন : কীভাবে আপনার স্মার্টফোনটিকে অত্যধিক গরম হওয়া থেকে বাঁচাবেন ?

 

  • LED Stumps ও Bails এর জন্য খরচ শুনলে মাথা ঘুরে যাবে সকলেরই। একটি LED Stumps ও Bails-এর সেটের জন্য খরচ হয় অর্থাৎ ভারতীও মুদ্রায় প্রায় 2,50,000 টাকা ।

 

  • এই এত বেশি দাম হওয়ার জন্যই Cricketer-দের এটিকে স্মারক হিসাবে নিতে দেওয়া হয়না। 

 

  • এই Technology-টিকে তিন বছর ধরে অনেক Research-এর পর তবে ICC প্রথম ব্যবহার করে। এটি ব্যবহার করা হয়েছিল  2014 সালে, UAE তে হওয়া ICC under-19 World Cup তে ।

 

  • প্রত্যেক LED Stumps ও Bails-এর মধ্যে Low Voltage ব্যাটারি লাগানো থাকে। এবং প্রত্যেক Bail-এ একটি করে Microprocessor লাগানো থাকে। যাতে করে Stumps থেকে Bails আলাদা হয়েগেলে সহজেই বোঝা যায়।

 

  • প্রত্যেকটি Wicket-এও LED লাগানো থাকে। প্রত্যেক Bails-এ সেন্সর লাগানো থেকে যেটি নিশ্চিত করতে পারে Wicket -এর  অতিসামান্য  নড়াচড়াও।

 

  • এই LED Stumps ও Bails গুলি তৈরি করা হয় এক বিশেষ ধরনের Plastic দিয়ে যা অত্যন্ত মজবুত । এই Stumps থেকে Bails আলাদা হয়ে গেলেই জ্বলে ওঠে।

আরও পড়ুন : আপনার Android ফোনের জন্য 2018 সালের পাঁচটি শ্রেষ্ঠ Photo Editing Application গুলি জানেন কি ?

  • Wicketkeeper Stumps ভাঙ্গলেও এই LED Stumps ও Bails জ্বলে ওঠে । এটি Umpire দের সঠিক সিধান্ত নিতে সাহায্য করে। কোন বিতর্কিত Stumping -এর সময়ও Wicketkeeper কখন Stump-এ বল ঠেকিয়েছে সেটিও বোঝা যায় এই জ্বলে ওঠা দেখেই।

 

LED Stumps ও Bails সম্পর্কিত Post টি আপনার কেমন লাগলো তা নীচে Comment করে আমাদের অবশ্যই জানান।

Post টিকে Share করে আপনার প্রিয়জনদের জানতে সুযোগ করে দিন !

আমাদের সমস্ত Post Update সরাসরি পেতে Social Media তে আমাদের সাথে যুক্ত থাকুন ও শ্রেষ্ঠ থাকুন !

 

 

Click Here to Leave a Comment Below 0 comments

Leave a Reply:

error: Content is protected !!